কিভাবে cPanel এর ফাইল ম্যানেজার ব্যবহার করবেন

Home cPanel কিভাবে cPanel এর ফাইল ম্যানেজার ব্যবহার করবেন

ফাইল ম্যানেজার হল সেই টুল যার সাহায্যে আপনি আপনার cPanel-এর জন্য মৌলিক ফাইল ম্যানেজমেন্ট করতে পারবেন। ফাইল আপলোড এবং এক্সট্রাক্ট করার পাশাপাশি, আপনি ফাইল এবং ফোল্ডার তৈরি, অনুমতি প্রদান ইত্যাদির জন্যও এটি ব্যবহার করতে পারেন।

মূলত, এটি একটি FTP ক্লায়েন্টের মতো কাজ করে, যদিও এটি FTP ততটা ক্লায়েন্টের মত শক্তিশালী নয়।

ধাপ ১. কীভাবে ফাইল ম্যানেজার খুঁজে পাবেন

একবার আপনি আপনার cPanel অ্যাকাউন্টে লগ ইন করলে, আপনাকে ফাইল ম্যানেজার খুঁজে বের করতে হবে। এটি ফাইল বিভাগের অধীনে অবস্থিত। অথবা, আপনি নাম দিয়েও এটি অনুসন্ধান করতে পারেন। 

file-manager-tool

আপনি যখন টুলটি খুলবেন, তখন আপনাকে একটি নতুন উইন্ডোতে নিয়ে যাওয়া হবে যা আপনাকে নেভিগেশন এবং পরিচালনার Options গুলো দেখায় এবং আপনার ওয়েবসাইটে থাকা ফোল্ডার এবং ফাইলগুলির একটি ডিরেক্টরি দেখাবে।

ধাপ ২. কিভাবে ফাইল ম্যানেজার নেভিগেট করবেন

প্রথমত, একটি উইন্ডো বিভাগ রয়েছে যা আপনাকে বাম দিকে একটি ফোল্ডার ট্রি এবং ডানদিকে একটি ফোল্ডারের ভিতরের ফোল্ডার এবং ফাইলগুলো দেখায়। আপনি ক্লিক করে যেকোন  ফোল্ডারে নেভিগেট করতে পারেন৷ উদাহরণ স্বরূপ, public_html ফোল্ডারে ক্লিক করলে আপনাকে এর ভিতরের ফোল্ডার এবং ফাইলগুলো দেখাবে – .well-known, cgi-bin, robots.txt, ইত্যাদি।

বিকল্পভাবে, আপনি একটি নির্দিষ্ট ফোল্ডারের পুরো নাম পাথ বক্সে লিখে Go বাটনে ক্লিক করে নেভিগেট করতে পারেন।

বিভিন্ন নেভিগেশন ফাংশন উপলব্ধ আছে:

  • হোম (Home)  যখন আপনি এটিতে ক্লিক করেন, এটি আপনাকে হোম ফোল্ডার এবং এর অপশনস গুলো দেখাবে
  • আপ ওয়ান লেভেল (Up One Level) — আপনার বর্তমান জায়গা থেকে এক ধাপ ( লেভেল ) উপরে যাবে। উদাহরণস্বরূপ, আপনি যখন cgi-bin ফোল্ডারে থাকবেন এবং এটিতে ক্লিক করবেন, এটি আপনাকে public_html ফোল্ডারে ফিরিয়ে আনবে, যা cgi-bin ফোল্ডারের চেয়ে এক ধাপ উপরে। 
  • ব্যাক/ফরওয়ার্ড (Back / Forward) – আপনার ওয়েব ব্রাউজারের ব্যাক/ফরওয়ার্ড নেভিগেশনের মতোই কাজ করে। আগের পেইজে বা পরবর্তী পেইজে যাওয়া। 
  • পুনরায় লোড করুন (Reload) — কোন পরিবর্তন করার পর যদি পরিবর্তনগুলি দেখাতে চান তাহলে এই বাটনে ক্লিক করলে পেইজটি পুনরায় লোড হবে এবং পরিবর্তন গুলো দেখা যাবে। 
  • সকলকে নির্বাচন/অনির্বাচন করুন (Select / Unselect All) — একসাথে সব ফাইল বা ফোল্ডার নির্বাচন বা অনির্বাচন করা 
  • ট্র্যাশ দেখুন (View Trash) — ট্র্যাশ ফোল্ডার দেখায় যেখানে সমস্ত মুছে ফেলা ফাইল থাকে
  • খালি ট্র্যাশ (Empty Trash) — একসাথে ট্র্যাশ ফোল্ডারের সব ফাইল এবং ফোল্ডার মুছে ফেলতে। আপনি শুধুমাত্র ট্র্যাশ ফোল্ডারে থাকাকালীন এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন৷

ধাপ ৩. ফাইল ম্যানেজমেন্ট ফিচার ব্যবহার করা

নেভিগেশন সম্পর্কে শেখার পরে, পরবর্তী গুরুত্বপূর্ণ বিষয় হল ফাইল পরিচালনার অপশনসগুলো জানা। আপনাকে সাহায্য করার জন্য একটি টুলবার আছে কিন্তু আপনি একটি নির্দিষ্ট আইটেমে ডান-ক্লিক করে বেশিরভাগ অপশনে অ্যাক্সেস করতে পারেন।

  • ফাইল (File) – আপনি এই অপশনটি ব্যবহার করে একটি নির্বাচিত ফোল্ডারের ভিতরে একটি নতুন ফাইল তৈরি করতে পারেন। এখানে আমরা public_html ফোল্ডারে একটি index.php ফাইল তৈরি করব।
  • ফোল্ডার (Folder) – এই অপশনটি আপনাকে একটি নতুন ফোল্ডার তৈরি করতে দেয়। এখানে, আমরা একটি Test নামের টেস্ট-ফোল্ডার তৈরি করব।
  • অনুলিপি (Copy) – আপনি একটি নির্দিষ্ট গন্তব্যে নির্বাচিত ফাইলটির একটা কপি বা অনুলিপি তৈরি করতে পারেন। 
  • সরান (Move)  – এই বৈশিষ্ট্যটি হুবহু কপির মতো কাজ করে। শুধুমাত্র পার্থক্য হল যে ফাইলটি তার আসল অবস্থান থেকে সরানো হবে।
  • আপলোড করুন (Upload) – এখানে আপনি আপনার হোস্টিং অ্যাকাউন্টে একটি ফাইল আপলোড করতে পারেন। মনে রাখতে হবে যে, আপনি ফোল্ডার আপলোড করতে পারবেন না। ফোল্ডার বা বড় ফাইল আপলোড করতে, আপনি একটি FTP ক্লায়েন্ট ব্যবহার করতে পারেন। ফাইল আপলোড করার জন্য আপনার কাছে দুটি বিকল্প আছে, হয় সরাসরি টেনে আনুন এবং ড্রপ করুন অথবা আপনার কম্পিউটার থেকে ফাইলটি ম্যানুয়ালি নির্বাচন করুন। একবার আপনার কাজ শেষ হয়ে গেলে, Go Back to লিঙ্কে ক্লিক করুন।
  • ডাউনলোড করুন (Download) – এই অপশনটির সাহায্যে আপনি ওয়েব সার্ভার থেকে আপনার কম্পিউটারে নির্বাচিত ফাইলগুলি ডাউনলোড করতে পারবেন। 
  • মুছুন (Delete) – এই বিকল্পটি নির্বাচিত ফাইলটিকে ট্র্যাশ ফোল্ডারে নিয়ে যায়। আপনি যদি স্থায়ীভাবে ফাইলটি সরাতে চান তবে ট্র্যাশ এড়িয়ে যান এবং “স্থায়ীভাবে ফাইলগুলি মুছে ফেলুন” বাক্সটি চেক করুন৷
  • পুনরুদ্ধার করুন (Restore) – আপনি যখন ট্র্যাশ ফোল্ডারে থাকবেন তখনই এই অপশনটি দেখতে পাবেন। আপনি একটি সরানো ফাইল তার পূর্বের ফোল্ডারে পুনরুদ্ধার করতে পারেন।
  • পুনঃনামকরণ/সম্পাদনা/এইচটিএমএল সম্পাদক (Rename/Edit/HTML Editor) – আপনার ফাইলগুলি সম্পাদনা করতে আপনার এই অপশনটিগুলোর প্রয়োজন হবে৷ তারা যেকোন টেক্সট এডিটর সফ্টওয়্যারের মতো একইভাবে কাজ করে এবং দ্রুত কোন ফাইল সম্পাদনা করার জন্য বেশ সহায়ক হতে পারে। যদিও এটি একটি WYSIWYG ইন্টারফেস ব্যবহার করে, এটি অন্যান্য HTML এডিটর সফ্টওয়্যারের মতো শক্তিশালী নয়।
  • অনুমতি (Permissions) – একটি নির্দিষ্ট ফাইল বা ফোল্ডারে অনুমতি বরাদ্দ করতে আপনার এই অপশনটি প্রয়োজন। আপনি কী করছেন তা সম্পূর্ণরূপে বুঝতে না পারলে আমরা আপনাকে কিছু পরিবর্তন না করার পরামর্শ দিই, কারণ ভুল অনুমতি পরিবর্তন করলে আপনার ওয়েবসাইটে সমস্যা হতে পারে।
  • দেখুন (View) – একটি ফাইল দেখতে এটি ব্যবহার করুন, উদাহরণস্বরূপ, একটি ছবি খুলতে বা index.php ফাইলের বিষয়বস্তু দেখতে।
  • এক্সট্র্যাক্ট/কম্প্রেস (Extract/Compress) – কম্প্রেসের মাধ্যমে, আপনি নির্বাচিত বিষয়বস্তুকে একটি Zip, Gzip, বা Bzip2 ফরম্যাটে সংরক্ষণ করতে পারেন। Extract বিপরীত কাজ করবে – এটি কম্প্রেস করা ফাইল থেকে এর ভিতরের ফাইল ও ফোল্ডারগুলোকে বের করে নিয়ে আসবে। 
  • সেটিংস (Settings) – এই অপশনটির সাহায্যে আপনি আপনার পছন্দগুলি সেট আপ করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যখনই ফাইল ম্যানেজার ব্যবহার করেন তখন আপনি ডিফল্ট ফোল্ডার টি সেট করে দিতে পারেন পারেন। আপনি লুকানো ফাইল (ডটফাইল) দেখাতেও  এটি বেছে নিতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যদি .htaccess সম্পাদনা করতে চান তাহলে আপনি এটি এখান থেকে করতে পারবেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *